RICKSHAW

Tuesday, May 26, 2009

জাতীয় জীবনে রেলের ভূমিকা

জাতীয় জীবনে রেলের ভূমিকা : ১৯৮৮ এবং ১৯৯৮ সালে বন্যার কথা আমাদের সকলেরই স্মরণ আছে। এই বন্যায় যাত্রী ও মালামাল পরিবহন এবং দূর্গত এলাকায় ত্রাণ পরিবহনের ক্ষেত্রে রেল জাতীয় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছে। ঐ সময় একমাত্র রেল ছিল দেশের যোগাযোগ রক্ষার কান্ডারী। এ ছাড়াও জরুরি ডাক পরিবহন, আইন শৃঙ্খলা ও সামরিক বাহিনীর মালামাল পরিবহন করার মাধ্যমে রেলগুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। হরতাল, ধর্মঘট বা অন্য যে কোন মানব সৃষ্ট দূযোগে বাংলাদেশ রেল সরকারের একমাত্র ভরসা। প্রতিটি উৎসব পার্বনে বাংলাদেশ রেলওয়ে যাত্রী সেবা বিশেষ সেবা প্রদানের মাধ্যমে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। যোগাযোগ ব্যবস্থায় রাষ্ট্রীয় সেবা প্রতিষ্ঠান রেলের ভূমিকা সরকারের একটি শক্তিশালী হাতিয়ার। রেলের কারণেই অনেক ক্ষেত্রে অন্যান্য পরিবহনগুলো মানুষকে জিম্মি করতে পারে না। আর এই বিবেচনায় রেল রাষ্ট্রীয় ও সামাজিক নিরাপত্তায় একটি বিশেষ ভূমিকা পালন করে আসছে।

বিকেন্দ্রীকরণ এবং শহরের উপর চাপ কমাতে রেলে ভূমিকা: নগর ব্যবস্থার বিকেন্দ্রকরণে রেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। নানা কারণে মানুষের এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াতের প্রয়োজন হয়। ঢাকার আশেপাশের এলাকা থেকে যদি প্রতিদিন আসা-যাওয়ার জন্য ট্রেনের ব্যবস্থা করা হয়, তবে ঢাকা শহরের উপর চাপ অনেকাংশে কমে যাবে। ইতোমধ্যে ঢাকা-টঙ্গী-ঢাকা পথে নতুন ট্রেন তুরাগ এক্সপ্রেস চালু করার মাধ্যমে বাংলাদেশ রেলওয়ে প্রশংসনীয় উদ্যোগ গ্রহণ করেছে। ঢাকা শহরের উত্তরাঞ্চল থেকে ঢাকায় অফিস, কলেজ, বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন কর্মজীবি, পেশাগামী যাত্রীদের যাতায়াতের জন্য এ সার্ভিস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। অপরদিকে প্রতি রাস্তায় যে দূর্ঘটনা ও যানজটের সৃষ্টি হচ্ছে তা বহুলাংশে হ্রাস পাবে। ফলে পরিবেশ দূষণ ও জ্বালানী খরচ অনেক কমে আসবে। যা দেশের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে। বর্তমান প্রেক্ষিতে ঢাকার যাতায়াত ব্যবস্থায় চলমান রেল সার্ভিসের মান উন্নয়ন করার মাধ্যমে যানজট নিরসন করা সম্ভব। এর জন্য যাত্রী সংখ্যানুসারে যৌক্তিকভাবে রেলের জন্য রুট নির্ধারণ করা প্রয়োজন। এছাড়া টঙ্গী থেকে ঢাকা এবং নারায়ণগঞ্জ থেকে ঢাকা লাইনে নগরকেন্দ্রিক যাতায়াতের জন্য রেলগাড়ি চালু করার মাধ্যমে মানুুষের যাতায়াত সুবিধা নিশ্চিত করা সম্ভব। এর সঙ্গে রেলের সময় মতো স্টেশনে আসা, স্টেশনে বসার সুব্যবস্থা ও টিকিট প্রাপ্তি সহজ করা প্রয়োজন।







কর্মসংস্থান, ক্ষুদ্র শিল্পের বিকাশ এবং অর্থনৈতিক উন্নয়নে রেল: বাংলাদেশে বৃটিশ শাসনামলে সামগ্রীক অর্থনৈতিক ব্যবস্থার প্রবর্তন ঘটে রেলের মাধ্যমে। এর পূর্বে বাজার বা অর্থনীতি ছিল স্থানীয় বা অঞ্চল ভিত্তিক। রেলওয়ের মাধ্যমে আধুনিক ও সহজ পরিবহন ব্যবস্থার সূত্রপাত ঘটে। বৃটিশরা এই অঞ্চলে মূলত পাট পরিবহনের জন্য রেললাইন স্থাপন করে। কিন্তু পরবর্তীতে এই রেল সমপ্রসারণের মাধ্যমে বর্তমানে অবস্থায় এসে পেঁৗছেছে। লক্ষ্য করলে দেখা যাবে রেল স্টেশনকে কেন্দ্র করে অনেক বড় আকারের বাজার সৃষ্টি হয়েছে। মানুষের কর্মসংস্থান ও ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে সহজ, সাশ্রয়ী ও নিরাপদ পরিবহন ব্যবস্থা একটি গুরুত্বপূর্ণ বিষয়। সহজ, দ্রুত ও সাশ্রয়ী পণ্য পরিবহন ব্যবস্থার মূল চালিকাশক্তি রেল। দেশের ব্যবসায়ী মহল রেলওয়েকে সব সময়ই পণ্য পরিবহনের ক্ষেত্রে প্রাধান্য দিয়ে এসেছে। ক্ষুদ্র ব্যবসায়ী ও বিক্রেতাগণ নিজে পণ্য পরিবহন করার জন্য সব সময়ই রেলকে বেছে নেয়। দেশের অর্থনৈতিক উন্নয়নে রেলওয়ের একটি বিরাট ভূমিকা রয়েছে। অতীতের ন্যায় সম্পূর্ন না হলেও দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে রেলওয়ের উপর নির্ভরশীল। প্রতিবছর রেলওয়ের মাধ্যমে প্রায় চার কোটি দূরপাল্লার যাত্রী পরিবহন করে। স্বল্প দূরত্বের ক্ষেত্রে এর পরিমাণ দ্বিগুনেরও বেশী। মালামাল বহনের ক্ষেত্রে ও রেল এর ভূমিকা উল্লেখযোগ্য। পূর্বে চট্টগ্রাম বন্দর হতে রেল সিংহভাগ পণ্য পরিবহন করত। বর্তমানেও রেল বড় অংশের পণ্য পরিবহন করে থাকে। এইসব যাত্রী ও পণ্য পরিবহনের আয় আমাদের রাজস্ব আয়ের অংশ।

রেলওয়ে দেশে নদীর তীরবর্তী বাজারের ধারা পরিবর্তন করে রেল স্টেশনের নিকট বাজার স্থাপনের ধারা প্রবর্তন করে। দেশের প্রত্যন্ত অঞ্চলের উৎপাদিত পণ্য ট্রেনে করে দেশের বিভিন্ন স্থানে পৌছে দেয়। ছোট ছোট কুটির শিল্পে উৎপাদিত পণ্য সহজে বাজারজাকরণ এবং ক্ষুদ্র ব্যবসায়ীর জীবিকা নির্বাহে রেল ভূমিকা রাখছে। দেশের প্রতিটি রেল স্টেশনকে কেন্দ্র করে অনেক ক্ষুদ্র ও মাঝারী ব্যবসা গড়ে উঠেছে। উদাহরণ স্বরূপ বলা যায়, হকার, মুদি দোকান, চা বিক্রেতা, সংবাদপত্রের দোকান এবং খাবারের জন্য এক বা একাধিক রেষ্টুরেন্ট। এর সাথে দেখা যায় মালপত্র নেওয়ার জন্য একদল মানুষ কাজ করে থাকে। স্টেশনকে কেন্দ্র করে অল্প দূরত্বে পরিবহনের জন্য রিকশা ও ক্ষুদ্র বাহনগুলোর স্ট্যান্ডও গড়ে উঠে। এ সকল ব্যবসা ও ব্যবসায়ীদের বা সেবাদানকারীদের একমাত্র নির্ভরতা রেলের যাত্রীবৃন্দ। এই ক্ষুদ্র ব্যবসায়ীরা ও কৃষকরাই আমাদের অর্থনীতি মূল ভিত্তি এবং তাদের পণ্য পরিবহনের একমাত্র সহায়ক রেলওয়ে। এছাড়া রেলওয়ের রয়েছে এক বিশাল কর্মী বাহিনী তাদের এবং তাদের পরিবার পরিজনের জীবিকায় একমাত্র অবলম্বন রেলওয়ে।



www.dhaka-rickshaw.blogspot.com/ Dhaka Rickshaw
www.dhaka-transport.blogspot.com/ Pro-people Transport Plan
www.dhakanewspapers.blogspot.com/ All Newspapers on one click

Syed Saiful Alam
Save The Environment Movement
shovan1209[at]yahoo.com